রাকিব রিফাত,ইবি প্রতিবেদক: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক ড. আসাদুজ্জামান পিএইচডি ডিগ্রী লাভ করেছেন। গত ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ২৬২তম সিন্ডিকেটের সভার ২২ নং প্রস্তাব ও সিদ্ধান্তের আলোকে এ পিএইচডি ডিগ্রী প্রদান করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ জাহিদ হোসেন-এর তত্ত্বাবধানে ‘ডিলিনকুয়েন্সি ইন দ্যা ব্যাংক বোরোওয়ারর্স অফ দ্যা স্টেট ওউনড কমার্শিয়াল ব্যাংকস ইন বাংলাদেশ, এ্যান এন্যালাইসিস’ এই গবেষণা প্রবন্ধটি উপস্থাপন করেন। তার ৬টি জাতীয় ও ২ আন্তর্জাতিক গবেষণা কর্ম প্রকাশিত হয়েছে। এছাড়াও বেশ কিছু গবেষণা অপেক্ষায় রয়েছে। তিনি পাবনা জেলার ইশ্বরদীর শৈলপাড়া গ্রামের আব্দুল হামিদ বিশ্বাস ও শিরীনা বানুর সন্তান।

ড. আসাদুজ্জামান বলেন, বাংলাদেশের রাষ্টীয় মালিকানাধীন যে চারটি ব্যাংক রয়েছে সোনালী, রুপালী, জনতা ও অগ্রণী ব্যাংক থেকে যারা ঋণ গ্রহণ করেন থাকেন, তাদের অধিকাংশের ক্ষেত্রে লক্ষ্য করা যায় ঋণ পরিশোধের ক্ষেত্রে দায়িত্ব অবহেলা করে থাকে। সঠিক সময়ে তারা ঋণ পরিশোধে ব্যর্থ হয়। আমার এই এই গবেষণা কর্মটি এর উপর ভিত্তি করেই করা হয়েছে। আশাকরি এই গবেষণা থেকে কিছুটা হলেও উপকৃত লাভ হবে।